Tuesday, January 23, 2018

অর্হণা উপন্যাসের মুগ্ধতা / ড. মোহাম্মদ আমীন

অর্হণা
*****
স্যমন্তক সিরিজের দ্বিতীয় উপন্যাস অর্হণা একটি অসাধারণ উপন্যাস।মনপ্রাণস্পন্দিত ঘটনা, খ্যাতিমান চরিত্রবর্গ,
চরিত্রসমূহের সরব উপস্থিতি, রাজসিক আলোচনায় সর্বজনীন হিত, সাড়ম্বর দৃশ্যপট, দৃশ্যপটের মনোহর নৈসর্গিকতায় শহুরে বিমোহন, দলিতদের প্রতি মমতা, অতি স্পর্শকাতর কিছু সম্পর্ক, হৃদয় আলোড়িত জ্ঞানগর্ভ কথোপকথন, বুদ্ধিমত্তার অপূর্ব নিদর্শনপ্রসূত দার্শনিক উপলব্ধি, মনোবৃত্তিক উদারতায় হৃদয়ভিত্তিক জটিলতার স্বরূপ, প্রেম-ভালোবাসার নতুন দৃষ্টিভঙ্গি এবং শিউরে তোলা পরিঘটনার পথ ধরে এগিয়ে যাওয়া ঘটনাপ্রবাহ সবাইকে মুগ্ধ করবে।
অর্হণা যিনিই পড়ুন, মোহিত হবেন বিহ্ববল প্রকৃষ্টতায়, অভিভূত হবেন সোল্লাস প্রাপ্তির মাদকীয় ভাবনায়। শুধু বাংলাদেশ নয়, প্রায় পুরো পৃথিবী এই উপন্যাসের ক্ষেত্র। উভয় বাংলার কালজয়ী কবিসাহিত্যিকগণ এই উপন্যাসের চরিত্র। এছাড়াও রয়েছে বিশ্বসাহিত্যের নামকরা কয়েকজন খ্যাতিমান সাহিত্যিক।
উপন্যাসটি কেমন হবে? এই প্রশ্নের উত্তর লিখে বা বলে জানানো যাবে না। ভাষা মানুষকে এখনো এমন হাতিয়ার দিতে পারেনি, যদ্দ্বারা মানুষ তার সব উপলব্ধিকে কেবল বাক্য বা মুখ দিয়ে অন্যের কাছে প্রকাশ করতে পারে। তেমনি অর্হণা পড়লেও পাঠকের অনুভূতির অনুভবে সঞ্চারিত আবেশরাশিকে সম্পূর্ণরূপে ভাষায় প্রকাশ করা সম্ভব হবে না। এককথায় বলা যায়, অর্হণা অসাধারণ হৃদয়কাড়া একটি উপন্যাস। অর্হণা শুধু উপন্যাস নয়, পাঠকের তীর্থভূমি।
‘অর্হণা’রূপ উপন্যাসের তীর্থক্ষেত্র থেকে আপনি পেতে পারেন সাহিত্যের নির্ঝর সমৃদ্ধি, বিমল মুগ্ধতা। পরিচিত হতে পারেন বাংলা ও বিশ্বসাহিত্যের সঙ্গে। বইটি পড়লে পাঠক সত্যিকার উপহার ও ঐশ্বর্য্যময় সম্পদে বিভূষিত হওয়ার মোহনায় আত্মভোলা হওয়ার বিমল প্রশান্তি পাওয়া যাবে।

No comments:

Post a Comment