Monday, January 29, 2018

বাঙালির বাংলা হাসি / হায়াৎ মামুদ

বাঙালির বাংলা হাসি ড. মোহাম্মদ আমীনের লেখা একই ব্যতিক্রমী বই। নামে বইটি কৌতুকের। কার্যকরণে এটি শুধু
কৌতুক নয়, কৌতুকের মাধ্যমে বাংলা শেখার জন্য রচিত একটি ব্যতিক্রমী বই। ব্যাকরণ জটিল এবং কাঠখোট্টা বলে একটা কথা প্রচলিত আছে। তাই অনেকে ব্যাকরণকে এড়িয়ে চলেন। বাংলা ব্যাকরণ নাকি আরো জটিল। আসলে বিষয়টি ব্যক্তির দৃষ্টিভঙ্গি, আগ্রহ এবং অনুশলীনের উপর নির্ভরশীল। কঠিন বলে অনেকে বাংলা ব্যাকরণ এড়িয়ে যান। ফলে মাতৃভাষাতেও প্রচুর ভুল করে বসেন। তবে, ব্যাকরণ যে রীতিবদ্ধ পঠন ও সূত্রবদ্ধ বর্ণন এই বিষয়ে কোনো সন্দেহ নেই। তাই ব্যাকরণ পাঠ অনেকের কাছে জটিল মনে হয়। কিন্তু লেখক এই বইটিতে বাংলা ভাষা, বানান ও ব্যাকরণ শেখার কাজটি হাস্যকৌতুকের মাধ্যমে অত্যন্ত সহজ ভাষায় উপস্থাপন করছেন। 

বাংলা বানান, বাংলা ব্যাকরণ, বাংলা উচ্চারণ এবং বাংলা ভাষা নিয়ে লিখিত ‘বাঙালির বাংলা হাসি’ শিরোনামের কৌতুকগ্রন্থের কৌতুকগুলো পড়লে শুধু হাসি নয়, হাসির সঙ্গে এসব বিষয় সম্পর্কে পাঠকের মনে নতুন ধারণার সৃষ্টি হবে। অর্জিত হবে নতুন অভিজ্ঞান। একশ আশিটি ছোটো ছোটো কৌতুক নিয়ে বইটি রচিত। অধিকাংশই মৌলিক কৌতুক। প্রত্যেকটা কৌতুক ভিন্ন আমেজে ভিন্ন উপদেশ ও ভিন্ন বিষয় নিয়ে বৈচিত্র্যময় আঙ্গিকে উপস্থাপিত। কৌতুকের সঙ্গে শেখা আধুনিক শিক্ষাপদ্ধতির উত্তম সংযোজন হিসেবে চিহ্নিত। এখানে লেখক এই কাজটি উত্তমরূপ করতে সক্ষম হয়েছেন। আমি মনে করি এই গ্রন্থটি বাংলা সাহিত্যে কৌতুকের জগতে অনবদ্য একটি সংযোজন হিসেবে বিবেচিত হবে। 

কেউ যদি বাংলা ব্যাকরণ ও বাংলা বানান পড়ে হাসতে হাসতে উদ্বেল হয়ে যেতে চান শিক্ষার মাঝে, অভিভূত হয়ে পড়তে চান নতুনত্বের কলহাস্যে, বন্ধুদের মাঝে মধ্যমণি হয়ে থাকতে চান  নির্মল হাসির আচ্ছাদনে, তাহলে ‘বাঙালির বাংলা হাসি’ বইটি পড়া প্রয়োজন। হাসির মাঝে শুদ্ধ বাংলা শিখে নিজেকে বিশুদ্ধ করার উত্তম বই এটি। অসাধারণ এই বইটি কৌতুকের রাজ্যে ভিন্ন আমেজ এনে দিয়েছে। বইটি পড়লে কী মজা পাবেন, কত হাসি আপনাকে হাসতে হবে, তা আমি এর পা-ুলিপি পড়ে অনুধাবন করেছি। গ্রন্থটির প্রতিটি কৌতুক যে হাস্যরস এবং শিক্ষা আমার মনে উচ্ছ্বলতা দিয়েছে, তা সত্যি প্রশংসনীয়। আমি গ্রন্থটির লেখক ড. মোহাম্মদ আমীনকে এমন একটি বইয়ের জন্য কৃতজ্ঞতা জানাই। 



বইটির ভূমিকালেখনোত্তর পা-ুলিপি পড়ে আমি ইচ্ছেমতো হেসেছি, মানে হাসতে হয়েছে। পাঠকবৃন্দ, আমার দৃঢ়বিশ্বাস। আপনারও না- হেসে পারবেন না। বইটি পড়–ন, হাসুন আর বাংলা শিখুন।  আশা করি ভালো লাগবে। আমারও ভালো লেগেছে। বইটির প্রকাশক, পুথিনিলয়, বাংলাবাজার, ঢাকা। পাওয়া যাবে অমর একুশে গ্রন্থমেলায় ২০০-২০২ নম্বর স্টলে।

No comments:

Post a Comment